পৃথিবীর বুকে যুক্ত হচ্ছে ৩৬তম ১ সেকেন্ড । ক্রাশ হয়ে যেতে পারে ইন্টারনেট জগৎ !!! ৩০ জুন ২০১৫

"যুক্ত হচ্ছে ১ অধি সেকেন্ড"
এক সেকেন্ড মানে একটি দিনের ৮৬৪০০ ভাগের এক ভাগ । এই এক সেকেন্ডে সারা পৃথিবী ধ্বংস হয়ে যেতেও পারে । এক সেকেন্ডে আপনার জীবন রঙ্গীন হয়ে যেতেও পারে । যেমন বিন্দু বিন্দু জল মিলে মহা সাগর গঠিত হয় তেমনি এক একটি সেকেন্ড ছাড়া একটা মিনিট বা একটা ঘন্টা বা একটা দিন কিংবা একটা বছর সংগঠিত হতে পারে না । তাই এক সেকেন্ডও চলমান জীবনে মহা মূল্যমান ।
আজ অর্থ্যাৎ ৩০শে জুন ২০১৫, এই দিনে আমরা এক সেকেন্ড অতিরিক্ত ভাবে পাচ্ছি । আজ রাত ১১:৫৯:৫৯ সময়টার পরে ১২:০০:০০ সময়টা আসছে না ।  রাত ১১:৫৯:৫৯ টার পর আরো এক সেকেন্ড অপেক্ষা করার পর দেখা পাবো ১২:০০:০০ সময়টা ।
একে বিজ্ঞানীরা বলছেন "Leap Second" যাকে বাংলায় বলা যায় "অধিসেকেন্ড"

চার বছর পর পর "অধিবর্ষ" জনিত কারনে আমরা ফেব্রুযারী মাসকে পায় ২৯ দিন হিসেবে । তবে, আমরা অধিসেকেন্ড পাওয়ার একটা কারন আছে । নিছে এ সম্পর্কে বিস্তারিত বলা হলোঃ

৩৬ তম অধি সেকেন্ড
ফ্রান্সের প্যারিস মানমন্দির কর্তৃপক্ষ ঘোষণা করেছেন, পৃথিবীর ক্রমশ কমতে থাকা আবর্তন বা আহ্নিক গতির সঙ্গে তাল মেলানোর জন্য এই জুন মাসে অতিরিক্ত ১ সেকেন্ড যোগ করা হবে। ফলে আগামী ৩০ জুন রাত ১১ টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডের পরেই পয়লা জুলাইয়ের সূচনা হবে না। তার জন্য সেকেন্ডের কাঁটা ৬০-এর ঘরে যাওয়ার পরে আরো এক সেকেন্ড অপেক্ষা করতে হবে বিশ্বের সর্বত্রই। এ সম্পর্কে NASA's Goddard Space Flight Center in Greenbelt, Md থেকে ডেনিয়েল ম্যাক মিলান বলেন,"
  পৃথিবীর ঘুর্ণনের মধ্যে খুব ক্ষুদ্র ব্যবধান সৃষ্টি হচ্ছে যার দরুন এখন সৌর দিন গুলো আস্তে আস্তে দীর্ঘ হয়ে  যাচ্ছে "
প্যারিস মানমন্দিরে অবস্থিত ইন্টারন্যাশনাল আর্থ রোটেশন সার্ভিস (অধুনা ‘আইইআরএস) সংস্থার বিজ্ঞানীরা পৃথিবীর আর্বতন গতির উপর সারা বছরই পুঙ্খানুপুঙ্খভাবে নজর রাখেন, এবং প্রয়োজন পড়লে সময় গণনার ক্ষেত্রে সূক্ষ্ম পরিবর্তনের উদ্যোগ নিয়ে থাকেন।

 তাঁরা জানিয়েছেন, পৃথিবীর আহ্নিক গতি প্রতিদিনই ১ সেকেন্ডের দুই হাজার ভাগের এক ভাগ করে কমে আসছে। সেই কারণেই হিসেব ঠিক রাখতে ওই ১ সেকেন্ড যোগ করা হবে। যদিও পারমাণবিক সময় (বা অ্যাটমিক টাইম, যা ইলেকট্রন কণার শক্তি পরিবর্তন বা ট্রানসিশন পদ্ধতিতে অ্যাটমিক ঘড়ির সাহায্যে মাপা হয়) একই থাকবে।
মার্কিন নৌসেনার মানমন্দিরের আর্থ ওরিয়েনটেশন প্যারামিটারস সংস্থার প্রধান নিক স্টামাটাকোস-ও বলেন, ‘পৃথিবী একটু ধীর হচ্ছে। তাই সমন্বিত বিশ্বজনীন সময়ের (কোঅর্ডিনেটেড ইউনিভার্সাল টাইম, বা ইউটিসি) এবং অ্যাটমিক টাইম একই রাখতে ইউটিসি-তে ১ সেকেন্ড যোগ করা হবে। জুন মাসে সাধারণত ৮৬,৪০০ সেকেন্ড থাকে। এ বার তা ৮৬,৪০১ হবে।’
চিত্রঃ আজ দেখবো ২৩:৫৯:৬০

তবে এই ব্যাপার এই প্রথম ঘটছে না। ১৯৭২ সালে পৃথিবীর সময়-জগতে প্রথম লিপ সেকেন্ড যোগ করা হয়। এর পর থেকে অনেক বার এই লিপ সেকেন্ড পৃথিবীর বুকে যোগ করা হয়েছিলো । ২০১৫-র ৩০ জুন মাসের ঘটনা এই তালিকায় ৩৬তম হিসেবে জায়গা পাবে অর্থ্যাৎ, এ পর্যন্ত মোট ৪৩ বৎসরে ৩৬ সেকেন্ড যুক্ত করা হয়েছে । নাসা(NASA)-র গবেষকরা জানান,
"যদি এ রকম হতে থাকে তবে আগামী ৫০০ বছরের মধ্যে পৃথিবীতে আরো ১৫০০ সেকেন্ড মানে মোট ২৫ মিনিট পৃথিবীর বুকে যুক্ত হয়ে যাবে ।"
 এই দিনে ঘড়িতে এক সেকেন্ডের জন্য রাত ১১টা ৫৯ মিনিট ৬০ সেকেন্ড সময় পর্যন্ত দেখাবে। সেই চিন্তায় সফটওয়্যার কোম্পানিগুলি এখন থেকেই কোমর বাঁধছে। ২০১২ সালে লিপ সেকেন্ড যোগ হওয়ার পর সময়-ঘটিত গোলমালের জেরে বহু সফটওয়্যার, বিশেষ করে ‘জাভা’য় তৈরি প্রোগ্রামগুলি ক্র্যাশ হয়ে গিয়েছিলো । ২০১২ সালে একটি  লিপ সেকেন্ড যুক্ত হওয়ার সময় মজিলা, রেডিট, লিঙ্কডিনের মতো সাইটগুলো ক্রাশ করেছিল। এ সম্পর্কে NASA এর তৈরী ভিডিওটি দেখে নিতে পারেন ।

রেফারেন্সঃ

Techvoice template ad banner
Related Posts
Previous
« Prev Post