উইকিপিডিয়ার ১৫ তম জন্ম দিন উপলক্ষে অনুবাদ প্রতিযোগীতা ২০১৫

উইকিপিডিয়ার ১৫ তম জন্মদিন উপলক্ষে অনুবাদ প্রতিযোগীতা ।
চিত্রঃ উইকিপিডিয়ার ১৫ বছর ফূর্তি


উইকিপিডিয়ার প্রধান প্রশাসক "জিমি ওয়্যালস" এবং "ল্যারি স্যাঙ্গার" । আজ এদেশ থেকে ওদেশে হয়ে হয়ে বাংলা ভাষায়ও এই মুক্ত বিশ্ব কোষটি জায়গা করে নিয়েছে । বাংলা ভাষায় এই সংগঠনটি চালু হয় ২০০৪ সালের ২৭শে জানুয়ারী ।  এটি একটি "ইন্টারনেট বিশ্বকোষ" । যেখানে অজস্র লাখ লাখ নিবন্ধন তৈরী করা রয়েছে । কিন্তু বাংলা ভাষায় এতো বেশী নিবন্ধন নেই যতটুকু ইংরেজী ভাষাই আছে । তবে বাংলা ভাষায় বাংলা ভাষা ভাষী মানুষরা এর প্রচুর কাজ করছে যাতে আমাদের এই ভাষা সমবৃদ্ধশালী হয় । বর্তমানে বাংলা ভাষাই ১,০৩,৯৩১ জন ব্যবহারকারী রয়েছে । ৩৯,৬৯৮টি নিবন্ধিত পাতা বর্তমানে রয়েছে । বাংলায় এর ১৬ জন প্রশাসক রয়েছে । উনারা খুব পরিশ্রম করছেন এ ভাষার সম্ভার বৃদ্ধি করার জন্য । বিশেষ করে বর্তমান প্রধান প্রশাসক নাহিদ সুলতাল ভাই এবং বুধিসত্ত্বা ভাইয়ের উপর আমি চীর কৃতজ্ঞ । প্রতি ক্ষণে ক্ষণে উনারা এভাষার জন্য কাজ করে যাচ্ছেন ।

এবার ভারত বাংলাদেশ যৌথ উদ্দোগে উইকিপিডিয়ার ১৫ তম জন্মদিন পালনের উদ্দোগে একটি অনুবাদ প্রতিয়োগিতার আয়োজন করা হয়েছে । যেখানে বাংলা ভাষা ভাষি যে কেউ অংশগ্রহণ করতে পারবে । উইকিপিডিয়ার ভালো নিবন্ধন গুলো থেকে যে কোন অ অনুবাদিত নিবন্ধন নিবন্ধিত করতে পারলে এবং এই পাতায় জমা দিতে পারলে আপনি পাচ্ছেন বাংলা উইকিপিডিয়া থেকে প্রাইজ এবং র‍্যাভেন এর পক্ষ থেকে পাবেন আরো কিছু গিফট সামগ্রী । চলুন বাংলার উইকি ফাউন্ডেশন থেকে জেনে নেয় এ সম্পর্কে বিস্তারিত ।

ভালো নিবন্ধ অনুবাদ প্রতিযোগিতা

উইকিপিডিয়ার ১৫ বছর পূর্তি উপলক্ষ্যে ২০১৫-এর নভেম্বরের ১ তারিখ থেকে ২০১৬-এর জানুয়ারির ১০ তারিখ পর্যন্ত ইংরেজি উইকিপিডিয়ার ভালো নিবন্ধের তালিকা থেকে যে নিবন্ধগুলো এখনো বাংলাতে তৈরি হয়নি সেগুলো অনুবাদ করবো। এই অনুবাদে যেকেউ যুক্ত হতে পারবে এবং যদি কেউ একটি নিবন্ধও অনুবাদ করে তাহলেও তাকে উইকিমিডিয়া বাংলাদেশএর পক্ষ থেকে বিশেষ পুরস্কার দেওয়া হবে। এছাড়াও প্রত্যেকটি নিবন্ধ অনুবাদের জন্য র‍্যাভেনের পক্ষ থেকে দেওয়া হবে উইকিপিডিয়া চাবির রিং। যেকোন প্রকার সাহায্যের জন্য এখানে ক্লিক করে বার্তা রাখুন অথবা info-bn@wikimedia.org ঠিকানায় ইমেইল করুন। সাহায্যের জন্য লাইভ চ্যাট করতে ক্লিক করুন: #wikipedia-bn
নিয়মাবলী
  1. যেকোন লগইনকৃত একাউন্ট থেকে অনুবাদ করতে হবে, আইপি থেকে অনুবাদকৃত নিবন্ধ গ্রহণযোগ্য নয়।
  2. এই তালিকা থেকে পূর্বে তৈরি হয়নি এমন যেকোন নিবন্ধই অনুবাদ করতে পারেন তবে আপনাকে অবশ্যই পুরো নিবন্ধটি অনুবাদ করতে হবে। সংশ্লিষ্ঠ ইংরেজি নিবন্ধটিতে যাওয়ার পর যদি বামপাশের 'Languages' এর নিচে বাংলা দেখতে পান তাহলে বুঝতে হবে নিবন্ধটি আগেই তৈরি করা হয়েছে।
  3. যান্ত্রিক অনুবাদ বা গুগল ট্রন্সলেটর-এর মত অনুবাদ গ্রহণযোগ্য নয়।
  4. ১লা নভেম্বর ২০১৫ থেকে ১০ই জানুয়ারি ২০১৬ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধগুলোই কেবল পর্যালোচনার জন্য জমা দিতে পারবেন।
  5. প্রত্যেক ব্যবহারকারী যত খুশি নিবন্ধ তৈরি করতে পারবেন।
  6. প্রথমে নিচের অংশগ্রহণকারী অনুচ্ছেদে আপনার নাম যুক্ত করুন এবং নিবন্ধ অনুবাদ শেষ হলে পর্যালোচনার জন্য নিচের পর্যালোচনার জন্য জমাদানকৃত নিবন্ধ অনুচ্ছেদে নিবন্ধটি আপনার স্বাক্ষরসহ যুক্ত করুন।
  7. ভারত ও বাংলাদেশের যেকোন উইকিপিডিয়ানই অংশ নিতে পারবেন।
  8. নিবন্ধ পর্যালোচকরাও এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন তবে তিনি অবশ্যই নিজের নিবন্ধ নিজে পর্যালোচনা করতে পারবেন না।
পুরস্কার
  1. কোন ব্যবহারকারী ১টি নিবন্ধ অনুবাদ করলে তাকে- ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড, ১টি উইকিপিডিয়া কলম ও ১টি উইকিপিডিয়া ব্যাজ দেওয়া হবে।
  2. কোন ব্যবহারকারী ২টি নিবন্ধ অনুবাদ করলে তাকে- ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড ও ১টি “উইকিপিডিয়া১৫” টি-শার্ট দেওয়া হবে।
  3. কোন ব্যবহারকারী ৪টি নিবন্ধ অনুবাদ করলে তাকে- ১টি উইকিপিডিয়া রিস্টব্যান্ড, ১টি “উইকিপিডিয়া১৫” টি-শার্ট ও একটি পেনড্রাইভ দেওয়া হবে।
  4. এছাড়া সবচেয়ে বেশি নিবন্ধ অনুবাদকারীর জন্য রয়েছে বিশেষ পুরস্কার।






আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে নিজেকে ধন্য মনে করছি । আপনারাও অংশগ্রহণ করুন । কোন সমস্যা হলে অবশ্যই আমার এই সাইটের মন্তব্য পাতায় কিংবা আমার ফেইসবুক পাতায় আপনার সমস্যার কথা জানান ।


আমরা চাই আমাদের মাতৃভাষা সমবৃদ্ধিশালী হোক । আমরা হয়তো ১৯৫২ ভাষা আন্দোলনে অংশগ্রহণ করার সৌভাগ্য হয়নি কিন্তু যার জন্য ৫২'র রক্ত ক্ষয় তার প্রতিদান দেবো ইনশাল্লা । আমাদের ভাষাকে বিশ্বের দোয়ারে একটি সুঠাম ও সমবৃদ্ধ শালী ভাষা হিসেবে প্রতিস্থিত করবো । আমরা শুধু পুরষ্কারের জন্য নয় ভাষার ঐতিহ্য রক্ষার্থে কাজ করে যাবো বাংলা ভাষাভাষি সকল ওয়েব সাইটে ।

ধন্যবাদ

Techvoice template ad banner
Related Posts
Previous
« Prev Post

1 মন্তব্য(গুলি)

নামহীন
১২ এপ্রিল, ২০২২ এ ৯:৪০ AM

উইকিপিডিয়ার ১৫ তম জন্ম দিন উপলক্ষে অনুবাদ প্রতিযোগীতা ২০১৫ - সুর মডিফায়ার >>>>> Download Now

>>>>> Download Full

উইকিপিডিয়ার ১৫ তম জন্ম দিন উপলক্ষে অনুবাদ প্রতিযোগীতা ২০১৫ - সুর মডিফায়ার >>>>> Download LINK

>>>>> Download Now

উইকিপিডিয়ার ১৫ তম জন্ম দিন উপলক্ষে অনুবাদ প্রতিযোগীতা ২০১৫ - সুর মডিফায়ার >>>>> Download Full

>>>>> Download LINK g1

Reply
avatar